ফাউন্ডেশন ফর ওপেন সোর্স সলিউশনস বাংলাদেশ বা এফওএসএস বাংলাদেশ সম্পূর্নই অলাভজনক, মুক্ত স্বেচ্ছাসেবা ভিত্তিক একটি সংগঠন।

দেশকে সফটওয়্যার পাইরেসী/দূর্নীতির কালিমা থেকে মুক্ত করতে এবং গ্লানি মুক্ত হয়ে মাথা উঁচু করে আন্তর্জাতিক বিশ্বের দরবারে দাঁড়াতে হলে দামী আর প্রয়োজনীয় সফটওয়্যারগুলো চুরির মনোবাসনা দেশের সকল প্রযুক্তি ব্যবহারকারীকেই পরিত্যাগ করতে হবে। কিন্তু শুধুমাত্র মনোবাসনাই তো বাস্তব জীবন পথ চলার একমাত্র সমাধান নয়, একই সাথে সামর্থ্যও বিবেচন্য। এবং অর্থসামাজিক অবস্থানের নিরীখে শুধুমাত্র বাংলাদেশ কেন উন্নত বিশ্বের অনেক দেশের নাগরিক ও প্রযুক্তি ব্যবহারকারীর পক্ষেও দামী সব সফটওয়্যার সমূহ ক্রয় করেই ব্যবহার করা প্রায় অসম্ভব।

কিন্তু তাই বলে তো আর কিনতে না পারার বিকল্প হিসেবে চুরি করা কিংবা দূর্নীতির আশ্রয় নেয়াই একমাত্র সমাধান নয়।

বর্তমান সময়ে প্রযুক্তিজগতের জন্য বেশ কিছু উন্মুক্ত বিকল্প হিসেবে ওপেনসোর্স বা ফ্রী বা মুক্ত সফটওয়্যার রয়েছে এবং এগুলো শুধুমাত্রই ফ্রীওয়্যার বা শুধুমাত্রই বিনামূল্যে ব্যবহারযোগ্য নয় বরংচ ব্যবহারকারীর স্বাধীনতার প্রতি সম্মান বজায় রাখতেই সর্বোচ্চ মাত্রায় সচেষ্ট। উন্মুক্ত বা ওপেন সফটওয়্যারের সুবিধাই হল এর মূল উৎস কোডগুলো সকলেই দেখতে পারে, ফলে লুকিয়ে/আড়ালে কোন ক্ষতিকারক প্রোগ্রাম এতে দেয়া আছে কি না তা সহজেই বের করা যায়, যা সাধারন কম্পিউটার/প্রযুক্তি ব্যবহারকারীর তথ্যের নিরাপত্তার জন্য খুবই গুরুত্বপূর্ণ। এছাড়াও সোর্সকোড উন্মুক্ত বলে আগ্রহী শিক্ষার্থীগণও এগুলো থেকে দ্রুতই উপকৃত হতে পারেন, শিখতে পারেন এবং মানোন্নয়নে সহযোগীতার মাধ্যমে নিজেকে আন্তর্জাতিক বিশ্বেও সুপরিচিত করে তুলতে পারেন।

উন্মুক্ত সফটওয়্যার বিশ্বের যে কোন প্রান্ত থেকে যে কেউ মানোন্নয়ন করতে পারেন বিধায় এগুলো খুব দ্রুতই উন্নতমানের আর ব্যবহারবান্ধব হয়ে ওঠে।

আমাদের সবার প্রিয় মাতৃভূমি এই বাংলাদেশকে সফটওয়্যার দূর্নীতি/পাইরেসীর গ্লানি ও কলংক মুক্ত করার একটি ক্ষুদ্র প্রয়াস হিসেবে এফওএসএস বাংলাদেশ (FOSS Bangladesh) এদেশে মুক্ত সফটওয়্যার আর মুক্ত প্রযুক্তিভিত্তির সফটওয়্যার শিল্পের প্রসারে সর্বসাধারনকে সেবা দেয়ার এবং যুক্ত করবার জন্য একটা ভিত্তি বা প্ল্যাটফর্ম হিসেবে কাজ করতে আগ্রহী। এই সংগঠনের উদ্যোগে বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে সাধারন জিএনইউ-লিনাক্স ব্যবহারকারীরা, প্রযুক্তি প্রেমী/ব্যবহারকারীরা এবং মুক্ত সফটওয়্যার বিষয়ে আগ্রহীরা উপকৃত হবেন, হবার প্রয়াস পাবেন। এইজন্যে এঁদের সবারই এই প্রতিষ্ঠানের সদস্য হবার প্রয়োজন নেই।

উন্মুক্ত সফটওয়্যার ও জিএনইউ-লিনাক্সের এই স্বাধীনতা/উপকার/সুবিধাগুলো সার্বজনীন করার জন্যেই মাতৃভাষা বাংলায় এগুলোর প্রসার ও প্রচার করার জন্য জোর প্রচেষ্টা ও উদ্যোগ নেবে এফওএসএস বাংলাদেশ।