১৯৯১ সালের ২৫শে আগস্ট, হেলসিংকি বিশ্ববিদ্যালয়ের তথ্য প্রযুক্তির এক ছাত্র লিনুস টরভ্যাল্ডস উন্মুক্ত সোর্স ভিত্তিক কার্নেল ”লিনাক্স” প্রকাশ করেন। সেই থেকে আজ অবধি লিনাক্স ভিত্তিক অপারেটিং সিস্টেমসমূহ সারা বিশ্বের সার্ভারের জগৎটা দাপটের সাথেই চষে বেড়াচ্ছে। লিনাক্স ভিত্তিক অপারেটিং সিস্টেমগুলো এখন আর শুধুই সার্ভারের জগতেই সীমাবদ্ধ নয়। ডেস্কটপ, ট্যাবলেট পিসি, মুঠোফোন কিংবা নিত্তনৈমিত্তিক ব্যবহারের প্রযুক্তি যন্ত্রাংশ সবখানেই এর বিচরন ইদানিংকালে বেশ ঈর্ষণীয়। এই বিষয়টা প্রযুক্তিপ্রেমী সব বাংলাদেশী কে জানাতে, বোঝাতে এবং প্রযুক্তির দুনিয়ায় লিনাক্স ভিত্তিক অপারেটিং সিস্টেমের বীরত্বপূর্ণ সাফল্য গাঁথার কিছু ইতিহাস সবার সামনে তুলে ধরার লক্ষ্যে, বৈশ্বিক আয়োজনসমূহের সাথে তাল মিলিয়ে, ফাউন্ডেশন ফর ওপেন সোর্স সলিউশনস বাংলাদেশ (Foundation for Open Source Solutions Bangladesh) বা এফওএসএস বাংলাদেশ (FOSS Bangladesh) এ বছরের ২৫শে আগস্ট ২০১৪ইং, সোমবার ঢাকার বারিধারায় অবস্থিত জামালপুর টুইন টাওয়ারস্থ ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস (ইউআইটিএস) এর মিলনায়তনে, “লিনাক্স ডে – ২০১৪” – বাংলাদেশ শিরোনামে “লিনাক্স” কার্নেলের ২৩তম বর্ষপূর্তি উদযাপন করতে যাচ্ছে।

সকাল ১১টায় আয়োজন শুরু হয়ে বিকাল ৫টা অবদি দিনব্যাপী বিভিন্ন ধরনের লিনাক্স ডিস্ট্রোর ইতিহাস আর চিত্রসহ ডঙ্গল, ফেস্টুন, ব্যানার নিয়ে প্রদর্শনী চলবে এবং এ আয়োজন সবার জন্য উন্মুক্ত থাকবে। দিনব্যাপী আয়োজনে আরো থাকবে উন্মুক্ত প্রযুক্তি, ওপেন সোর্স এবং লিনাক্স নিয়ে এফওএসএস বাংলাদেশ এবং দেশী-বিদেশী বিভিন্ন সংগঠনের সেবামূলক কাজকর্মের নানারকমের ভিডিও চিত্র প্রদর্শনী, আগত দশর্কদের সাথে মত বিনিময় এবং গঠনমূলক আলোচনা অনুষ্ঠান। আয়োজনে বক্তব্য রাখবেন বাংলাদেশের বিভিন্ন মুক্তপ্রযুক্তি প্রেমী ব্যক্তিবর্গ ও আমন্ত্রিত অতিথিগন।

এছাড়াও আয়োজনস্থলে বিভিন্ন জনপ্রিয় লিনাক্স ডিস্ট্রোগুলোর পেনড্রাইভ বা পছন্দের মিডিয়াতে অথবা সিডি/ডিভিডিতে বিতরনের ব্যবস্থা সহ ইন্সটল ও ব্যবহারিক সহায়তা সেবা বুথের পরিকল্পনা রয়েছে। আগ্রহী সকলেই সাদরে আমন্ত্রিত।

আয়োজন পরবর্তী তথ্য (২৫শে আগষ্ট ২০১৪ইং)

সকাল ১১টা থেকে শুরু হয়ে বিকাল ৫টা ৩০মিনিট অবদি এ আয়োজনে ছিলো লিনাক্স ও লিনাক্স ভিত্তিক বিভিন্ন ডিস্ট্রোর ইতিহাস, উন্মুক্ত প্রযুক্তি, ওপেন সোর্স এবং লিনাক্স নিয়ে এফওএসএস বাংলাদেশ এবং দেশী-বিদেশী বিভিন্ন সংগঠনের সেবামূলক কাজকর্মের চলচ্চিত্র প্রদর্শনী, আগত দশর্কদের সাথে মত বিনিময় এবং গঠনমূলক আলোচনা। বিশ্ববিদ্যালয় ও অতিথি দর্শক মিলিয়ে মোট ষাটের অধিক উপস্থিতির এ আয়োজনে বক্তব্য রাখেন ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস এর উপাচার্য ডঃ মুহম্মদ সামাদ, তথ্যপ্রযুক্তি ও কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগীয় প্রধান ডঃ সুপ্রতীপ ঘোষ, কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের শিক্ষক আল ইমতিয়াজ, এফওএসএস বাংলাদেশের মহাসচিব জনাব সাজেদুর রহিম জোয়ারদার, সংগঠনের স্বেচ্ছাসেবী সদস্য শরীফ আহম্মেদ মল্লিক, সফিকুর রহমান পল্লব, রেদোয়ান হাসান, মজিলা বাংলাদেশ এর স্বেচ্ছাসেবক আশিকুর রহমান নূর ও আনাম আহমেদ সহ বিভিন্ন মুক্তপ্রযুক্তি প্রেমী ব্যক্তিবর্গ ও আমন্ত্রিত বিশেষ অতিথিগন।

এছাড়াও আয়োজনস্থলে বিভিন্ন জনপ্রিয় লিনাক্স ডিস্ট্রোগুলোর পেনড্রাইভ বা পছন্দের মিডিয়াতে অথবা সিডি/ডিভিডিতে বিতরনের ব্যবস্থা সহ ইন্সটল ও ব্যবহারিক সহায়তা সেবা বুথের ব্যবস্থা ছিলো। আয়োজনের শেষাংশে বিকাল ৫টা ৩০মিনিট থেকে সন্ধ্যে ৬টা ৩০মিনিট অবদি আগ্রহীদেরকে এই সেবা দেন এফওএসএস বাংলাদেশের স্বেচ্ছাসেবকগণ।

আয়োজনের ছবির সংকলন।