মুক্ত হার্ডওয়্যার আন্দোলন একটি সামাজিক আন্দোলন যার উদ্দেশ্য যে কোন প্রযুক্তি ব্যবহারকারীর নিজ পছন্দ অনুযায়ী যে কোন হার্ডওয়্যার ক্রয় ও ব্যবহারের অধিকার সংরক্ষণ করা। এই উদ্দেশ্য বাস্তবায়নের লক্ষ্যে মুক্ত হার্ডওয়্যার আন্দোলন, মুক্ত হার্ডওয়্যার তৈরি করতে, ব্যবহার করতে এবং মানোন্নয়ন করতে উৎসাহ প্রদান করে থাকে। বাংলাদেশেও এই আন্দোলনের বিস্তৃতি ও সুফলকে ত্বরান্বিত ও অর্থবহ করতে মার্চ মাসের তৃতীয় শনিবার, ১৫ই মার্চ “হার্ডওয়্যার মুক্তি দিবস” উদযাপনের পরিকল্পনা করা হয়েছে।

ফাউন্ডেশন ফর ওপেন সোর্স সলিউশনস বাংলাদেশ বা এফওএসএস বাংলাদেশ এ বছর সকল উন্মুক্ত প্রযুক্তিপ্রেমীকে সাথে নিয়ে ঢাকার ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ে পালন করতে যাচ্ছে “হার্ডওয়্যার মুক্তি দিবস – ২০১৪” বাংলাদেশ আয়োজন।

আয়োজনের বিস্তারিতসূচি:
সকাল ১০:৩০ – দুপুর ১২:০০ — উন্মুক্ত প্রদর্শনী – তথ্যচিত্র
দুপুর ১২:০০ – দুপুর ১:৩০ — উন্মুক্ত প্রকল্প ভিত্তিক উপস্থাপনা
দুপুর ১:৩০ – দুপুর ১৪:৩০ — মধ্যান্হ বিরতি
বিকাল ১৫:০০ – বিকাল ১৬:০০ — উন্মুক্ত প্রকল্প ভিত্তিক উপস্থাপনা
দুপুর ১৬:০০ – বিকাল ১৬:৩০ — মতবিনিময় ও আলোচনা সভা।

আয়োজন সবার জন্যে উন্মুক্ত এবং স্ববান্ধবে আপনাদের উপস্থিতি কামনা করছি। আয়োজনের বিস্তারিত ও বিশ্ব মানচিত্রে আমাদের আয়োজনের অবস্থান দেখে/খুঁজে নিতে পারেন তথ্যপ্রযুক্তি বিষয়ক বিভিন্ন বাংলা ও ইংরেজী ফোরাম এবং ব্লগে।

আয়োজন পরবর্তী তথ্য —
সকাল ১০টা ৩০মিনিট থেকে শুরু হয়ে বিকাল ৪টা ৩০মিনিট অবদি আয়োজনে ছিলো উন্মুক্ত তথ্যচিত্র প্রদর্শনী, উন্মুক্ত প্রকল্প ভিত্তিক বিভিন্ন উপস্থাপনা এবং মতবিনিময় ও প্রশ্নোত্তর পর্ব। আয়োজনে উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সফটওয়্যার প্রকৌশল বিভাগীয় প্রধান ডঃ তৌহিদ ভূঁইয়া, এফওএসএস বাংলাদেশের সভাপতি জেড এম মেহেদী হাসান, মহাসচিব সাজেদুর রহিম জোয়ারদার, স্বেচ্ছাসেবক আফতাবুল ইসলাম, রেদোয়ান হাসান, সফিকুর রহমান পল্লব, সাইফুল ইসলাম, জয়নুল আবেদীন জয়। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও ইনস্টিটিউট অব সাইন্স অ্যান্ড টেকনোলজি (আইএসটি)র শিক্ষার্থীবৃন্দ আয়োজনে অংশ নেন।

আয়োজনের কিছু ছবি।