বিগত ২০১৩ইং বছরের ৩রা এপ্রিল আমরা পালন করেছিলাম Day Against DRM বা ডিএডিআরএম দিবস। উদ্দেশ্য ছিলো এইচটিএমএল ৫ প্রযুক্তিতে ডিআরএম এর অযাচিত হস্তক্ষেপ রুখে দেয়া। আমরা সেই দিনটি বিশ্বের আরো অন্যান্য দেশের মুক্তপ্রযুক্তিকামী মানুষের সাথেই পালন করি আর ২০১২ইং সালে আমরা SOPA আর PIPA কে প্রতিরোধ করেছিলাম। সেইসকল প্রতিবাদের ফসল হিসেবে ডিআরএম এর থাবা বসাতে ব্যর্থ প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো এখন চরম ষড়যন্ত্রে লিপ্ত।

এই ষড়যন্ত্রের ফসল হিসেবে তাঁরা বিভিন্ন পড়াশোনার কেন্দ্র বা পাঠাগার বা লাইব্রেরীতে সেন্সর বা নজরদারী করার বিষয়ে চরম সক্রিয়তা দেখাচ্ছে, CIPA বাস্তবায়নের উদ্যোগ নিয়ে। কে কোথায় কি কি বিষয় পড়ছে-জানছে-বুঝছে কিংবা কি কি বিষয়ে কাদের তথ্য জানতে দেয়া হবে বা হবেনা সেটা নির্ধারন করে দেবায় পাঁয়তারা চলছে তুমুলভাবে। সহজ বাংলায় এটা জ্ঞানার্জনের পথে অন্তরায় সৃষ্টির সুসংগঠিত একটি প্রক্রিয়ার সূচনামাত্র। আগামীতে এই প্রক্রিয়ার পথ ধরে উইকিমিডিয়ায় অবাধ তথ্যপ্রাপ্তি, বিভিন্ন অনলাইন মাধ্যমে তথ্যের প্রবাহ ইত্যাদিও বাধাগ্রস্ত করাতেও সফল হবে ঐ সকল ষড়যন্ত্রীরা।

আশা করি আমরা সবাই এই প্রযুক্তি সচেতন হিসেবে এই ধরনের কূটপরিকল্পনাকে আর কিছু করতে পারি প্রতিবাদটুকু অন্তত জানাই। ডিজিটাল জগতে এই ষড়যন্ত্রের প্রতিবাদে ইএফএফ বা ইলেকট্রনিক ফ্রন্টিয়ার ফাউন্ডেশন কর্তৃক 404 Day: A Day of Action Against Censorship in Libraries শিরোনামে নানান আয়োজনের মাধ্যমে আগামী ৪ঠা এপ্রিল শুক্রবার দুপুর ১২টা থেকে দুপুর ১টা অবদি রাস্তায় মানববন্ধন সহ এবং ডিজিটাল মাধ্যমগুলোতে বিভিন্ন কায়দায় প্রতিবাদ জানানো হবে।

আসুন আমরা সবাই এই প্রতিবাদে শামিল হই, অন্যায়ের প্রতিবাদ করি। এফওএসএস বাংলাদেশ পরিবার এই প্রতিবাদ জানানোর প্রক্রিয়ায় মানববন্ধনের পরিকল্পনা করছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের (টিএসসির মোড়) সামনে। আন্তর্জাতিক পরিবারগুলোর সাথে তাল মিলিয়ে আমরাও ৪ঠা এপ্রিল শুক্রবার প্রতিবাদী মানববন্ধন করবো সকাল ১০টা থেকে ১১টা অবদি এবং আমাদের ওয়েব সাইটের সেবায় সাময়িত বিরতি টানবো সকাল ১০টা থেকে একটানা দুপুর ১টা অবদি।

আপনার সক্রিয় প্রতিবাদী মনোভাব বিশ্ববাসীকে জানাতে এই লিংকে আপনার সক্রিয়তা জানান দিন। আরো বিস্তারিত জানতে আগ্রহ থাকলে ঘুরে আসুনআশা করি আপনাদের সক্রিয় অংশগ্রহণে এই প্রতিবাদ দিবসটি সফলভাবেই বাংলাদেশের প্রযুক্তিসচেতন জনতার মনে-প্রাণে প্রতিধ্বনিত হবে।