মুক্ত সফটওয়্যার আন্দোলন একটি সামাজিক আন্দোলন যার উদ্দেশ্য কম্পিউটার ব্যবহারকারীর অধিকার সংরক্ষণ করা। এই উদ্দেশ্য বাস্তবায়নের লক্ষ্যে মুক্ত সফটওয়্যার আন্দোলন, মুক্ত সফটওয়্যার তৈরি করতে, ব্যবহার করতে এবং মানোন্নয়ন করতে উৎসাহ প্রদান করে। ১৯৮৩ সালের সেপ্টেম্বর মাসের কোন একদিনে রিচার্ড স্টলম্যান নামের সফটওয়্যারের যাদুকর এক বদ্ধ উন্মাদ নিজের মোটা মাইনের চাকুরী ছেড়ে দিয়ে শুরু করেছিলেন মানবতার জন্য সফটওয়্যার উন্মুক্ত করার কাজ – “প্রজেক্ট গ্নু (GNU)”। সেই ব্যক্তিগত পাগলামো মার্কা উদ্যোগটাই আজ পৌঁছে গেছে সামগ্রিক ”সফটওয়্যার মুক্তি”র আন্দোলনে। প্রতিষ্ঠা পেয়েছে ”মুক্ত সফটওয়্যার ফাউন্ডেশন” (Free Software Foundation বা FSF)। বিশ্বের বাঘা বাঘা সফটওয়্যার ও হার্ডওয়্যার প্রস্তুতকারক প্রতিষ্ঠান যোগ দিয়েছে এই সংগঠনের সহযোগী হিসেবে। উদাহরন স্বরূপ বলা যায় – ক্যানোনিক্যাল, গুগলের নাম।

বাংলাদেশে এই মুক্তপ্রযুক্তি আন্দোলনের ঐতিহাসিক গুরুত্ব আর প্রযুক্তিখাতে এই আন্দোলনের অবদান ও প্রয়োজনীয়তা সবার সামনে তুলে ধরার লক্ষ্যে করে যাচ্ছে ফাউন্ডেশন ফর ওপেন সোর্স সলিউশনস বাংলাদেশ বা এফওএসএস বাংলাদেশ (FOSS Bangladesh)। এফওএসএস বাংলাদেশ এর আমন্ত্রনে আগামী ১২ই ডিসেম্বর ২০১৪ইং, ডঃ রিচার্ড স্টলম্যান প্রথমবারের মতো বাংলাদেশে আসবেন। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও এফওএসএস বাংলাদেশের যৌথ উদ্যোগে আসন্ন ১২ই ডিসেম্বর ২০১৪ইং শুক্রবার, দুপুর ২টা ৩০মিনিটে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সোবহানবাগ ক্যাম্পাসের মিলনায়তনে অনুষ্ঠিত হবে “মুক্ত প্রযুক্তি ভিত্তিক একটি সমাজ” শীর্ষক সেমিনার। এই আয়োজনে বক্তব্য উপস্থাপন করবেন ডঃ রিচার্ড ম্যাথিউ স্টলম্যান বা আরএমএস।

মুক্তপ্রযুক্তি ও মুক্তপ্রযুক্তি আন্দোলনের জন্য মুক্ত সফটওয়্যার ফাউন্ডেশন বা ফ্রী সফটওয়্যার ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা এবং প্রেসিডেন্ট ডক্টর রিচার্ড ম্যাথিউ স্টলম্যান, প্রযুক্তিখাতে বিশেষ গুরুত্বপূর্ণ অবদানের জন্য ইন্টারনেট হল অব ফেম এ উপস্থাপিত হয়েছেন। নিজের কাজের স্বীকৃতি স্বরূপ এসিএম এর গ্রেস হপার অ্যাওয়ার্ড, ম্যাকআর্থার ফাউন্ডেশনের ফেলোশীপ, সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নে অবদানের জন্য তাকেদা অ্যাওয়ার্ড সহ বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডক্টরেট লাভ করেছেন।

আয়োজন স্থল: ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, সোবহানবাগ ক্যাম্পাস, ৪/২ সোবহানবাগ, ঢাকা [১২ই ডিসেম্বর, দুপুর ২টা ৩০মিনিট থেকে]

আয়োজনের বিস্তারিত সূচী:
১। আমন্ত্রিত অতিথিদের সাথে নিয়ে অনুষ্ঠানের উদ্বোধনী ঘোষনা করা হবে।
২। আয়োজনে “মুক্ত প্রযুক্তি ভিত্তিক একটি সমাজ” শীর্ষক বক্তব্য উপস্থাপন করবেন ডঃ রিচার্ড ম্যাথিউ স্টলম্যান।
৩। দর্শকদের সাথে সরাসরি প্রশ্নোত্তর পর্ব।
৪। আমন্ত্রিত অতিথিদের ধন্যবাদ জ্ঞাপনমূলক বক্তব্য।

মুক্ত প্রযুক্তি বিষয়ে আগ্রহী সকলকে এই আয়োজনে যোগ দিতে উন্মুক্ত আহ্বান জানানো যাচ্ছে। আয়োজনে আপনার আসন নিশ্চিত করতে অগ্রীম রেজিষ্ট্রেশন করুন – লিংক থেকে। আয়োজনের বিস্তারিত ও বিশ্ব মানচিত্রে আমাদের আয়োজনের অবস্থান দেখে/খুঁজে নিতে পারেন

আপডেট: ১২ই ডিসেম্বর, সন্ধ্যা ৭টা ২৫মিনিট

আয়োজনের কিছু ছবি।


লোমানী জেবী জোয়ারদার
গনযোগাযোগ সচিব, এফওএসএস বাংলাদেশ।