ইন্টারনেট বা অন্তর্জালের দুনিয়ায় প্রযুক্তি ব্যবহারকারীদের অধিকার খর্ব করে এমন সব প্রযুক্তিকে প্রতিহত করতে এই দিবস আন্তর্জাতিকভাবে পালিত হচ্ছে।প্রযুক্তিভিত্তিক সেবা এবং পন্য প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো কর্তৃক সাধারন ব্যবহারকারীদের নিকট তথ্য প্রদান না করা এবং তথ্য/প্রযুক্তি প্রাপ্তি/ব্যবহারের ক্ষেত্রে সরাসরি/বিকল্প পন্থায় বাধাসৃষ্টিকারী প্রযুক্তি/ব্যবস্থাগুলোকে আমজনতার সামনে উপস্থাপন করতেই এই দিনটি পালন করা হয়।

বিগত বছরে SOPA এবং PIPA প্রতিরোধে আমাদের সামগ্রিক আন্দোলনের কার্যকারীতা সবাই ইতোমধ্যেই দেখতে পাচ্ছেন এবং সেই প্রতিরোধের সুফলও ভোগ করছেন প্রযুক্তি ব্যবহারকারীরা, সকলেই। এ বছরে আমরা এইচটিএমএল ৫ বা ওয়েব দুনিয়ার দখলদারীর উদ্দেশ্যে ইএমই বা এনক্রিপটেড মিডিয়া এক্সটেনশনস এবং ডিআরএম বা “ডিজিটাল রেস্ট্রিকশনস ম্যানেজমেন্ট” এর পরিকল্পনা ও বাস্তবায়ন রুখে দিতে এই দিনটি পালিত হবে।

আমরা এফওএসএস বাংলাদেশ পুরো বিশ্বের উন্মুক্ত মনা মানুষ ও প্রযুক্তিব্যবহারকারীদের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে আগামী ৩রা মে ২০১৩ইং শুক্রবার সকাল ১১টা থেকে দুপুর ১২টা অবদি ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু চত্বরের সামনে একটি মানববন্ধন কর্মসূচী পালনের পরিকল্পনা করেছি। আশা রাখি আপনাদেরকে সহ দেশের সকল মুক্তমনা মানুষ এবং প্রযুক্তি ব্যবহারকারীদেরকে এই দিনে আমাদের সাথেই পাবো।

আমাদের সাথে সরাসরি এই মানববন্ধনে অংশ নিন এবং এই দুষ্ট ইএমই ও ডিআরএম অন এইচটিএমএল ৫ এর পরিকল্পনা ও বাস্তবায়ন প্রতিরোধে আন্তর্জাতিকভাবে সমর্থন দিতে http://www.defectivebydesign.org/no-drm-in-html5 লিংকটি থেকে প্রাপ্ত ফর্মটি পূরন করুন।

এই বিষয়ে আরো বিস্তারিত তথ্য পেতে পারেন —

১। ডিআরএম কি? — http://www.defectivebydesign.org/what_is_drm

২। এইচটিএমএল ৫ প্রযুক্তিতে অপপ্রয়োগ — http://www.defectivebydesign.org/no-drm-in-html5

৩। প্রতিরোধ দিবস এবং উদ্দেশ্য — http://libreplanet.org/wiki/Group:Defective_By_Design/Day_Against_DRM_2013

আয়োজনের ছবিসমূহের সংকলন।