মুক্ত সফটওয়্যার আন্দোলন একটি সামাজিক আন্দোলন যার উদ্দেশ্য কম্পিউটার ব্যবহারকারীর অধিকার সংরক্ষণ করা। এই উদ্দেশ্য বাস্তবায়নের লক্ষ্যে মুক্ত সফটওয়্যার আন্দোলন, মুক্ত সফটওয়্যার তৈরি করতে, ব্যবহার করতে এবং মানোন্নয়ন করতে উৎসাহ প্রদান করে। “সফটওয়্যার চোর” অপবাদ থেকে নিজের প্রানের প্রিয় এই বাংলাদেশকে কালিমামুক্ত করতে এবং সফটওয়্যার প্রযুক্তিতে স্বনির্ভর ও মুক্তপ্রযুক্তি নির্ভর বাংলাদেশ গড়ার লক্ষ্যে মুক্ত সফটওয়্যার, জিএনইউ/লিনাক্স ও উন্মুক্ত সোর্স ভিত্তিক সফটওয়্যার সেবাগুলোকে সকল প্রযুক্তিপ্রেমীর কাছে পৌঁছে দেবার প্রত্যয়ে মুক্ত প্রযুক্তি ভিত্তিক সফটওয়্যার, লিনাক্স এবং বিভিন্ন সেবাসমূহ নিয়ে কাজ করে যাচ্ছে এফওএসএস বাংলাদেশ।

মুক্ত সফটওয়্যার ও প্রযুক্তি বিষয়ে এফওএসএস বাংলাদেশ এর জনসচেতনতামূলক ও উন্মুক্ত একটি আয়োজন “পেঙ্গুইন মেলা”। প্রথমবারের মতো বরিশাল বিভাগে “পেঙ্গুইন মেলা” অনুষ্ঠিত হবে আগামী ১৪ই সেপ্টেম্বর ২০১৩ইং, শনিবার বরিশাল শহরের পুলিশ লাইন রোডের নবাববাড়ীর বিপরীতে অবস্থিত আমির প্লাজার ২য় তলায়, বিএসআইটি (বরিশাল সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি)’র সম্মেলন কক্ষে

# আয়োজনে থাকছে মুক্ত সফটওয়্যার, উন্মুক্ত প্রযুক্তি, জিএনইউ/লিনাক্স বিষয়ক আলোচনা

# ”সফটওয়্যার মুক্তি আন্দোলন” ও বিভিন্ন মুক্ত সফটওয়্যার এবং লিনাক্স নিয়ে তথ্যভিত্তিক তথ্য চিত্র প্রদর্শনী।

# আরো থাকছে ”ইনস্টলেশন ও ব্যবহারিক সহযোগীতা সেবা বুথ”। যেখানে আমাদের স্বেচ্ছাসেবকগণ আয়োজনে অংশগ্রহনকারীদের পছন্দ অনুসারে তাঁদের ল্যাপটপ কিংবা নেটবুকে লিনাক্স ভিত্তিক বিভিন্ন ডিস্ট্রো ইন্সটল এবং ইন্সটল পরবর্তী নিত্য প্রয়োজনীয় সেটিংসগুলো করে দেবেন। (অনলাইনে ফর্মপূরনকারীরা অগ্রাধিকার পাবেন।)

# এছাড়াও আয়োজনস্থলে থাকবে লিনাক্স ভিত্তিক বিভিন্ন জনপ্রিয় ডিস্ট্রোগুলো পেনড্রাইভে, পছন্দের মিডিয়াতে এবং সিডি/ডিভিডিতে বিতরনের ব্যবস্থা।

আয়োজনের সার্বিক সহযোগীতায় বরিশাল সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি (বিএসআইটি) কর্তৃপক্ষ।

আয়োজনের ছবির সংকলন।