মুক্ত সফটওয়্যার আন্দোলন একটি সামাজিক আন্দোলন যার উদ্দেশ্য কম্পিউটার ব্যবহারকারীর অধিকার সংরক্ষণ করা। এই উদ্দেশ্য বাস্তবায়নের লক্ষ্যে মুক্ত সফটওয়্যার আন্দোলন, মুক্ত সফটওয়্যার তৈরি করতে, ব্যবহার করতে এবং মানোন্নয়ন করতে উৎসাহ প্রদান করে। “সফটওয়্যার চোর” অপবাদ থেকে নিজের প্রানের প্রিয় এই বাংলাদেশকে কালিমামুক্ত করতে এবং সফটওয়্যার প্রযুক্তিতে স্বনির্ভর ও মুক্তপ্রযুক্তি নির্ভর বাংলাদেশ গড়ার লক্ষ্যে মুক্ত সফটওয়্যার, লিনাক্স ও উন্মুক্ত সোর্স ভিত্তিক সফটওয়্যারকে ছড়িয়ে দেবার প্রত্যয়ে মুক্ত প্রযুক্তি ভিত্তিক সফটওয়্যার, লিনাক্স এবং বিভিন্ন সেবাসমূহ নিয়ে কাজ করে যাচ্ছে এফওএসএস বাংলাদেশ (ফাউন্ডেশন ফর ওপেন সোর্স সলিউশনস বাংলাদেশ)।

উন্মুক্ত প্রযুক্তি ও মুক্ত সফটওয়্যার বিষয়ে এফওএসএস বাংলাদেশ এর জনসচেতনতামূলক একটি আয়োজন “পেঙ্গুইন মেলা”। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র সফটওয়্যার প্রকৌশল বিভাগ এবং এফওএসএস বাংলাদেশ এর যৌথ উদ্যোগে আসন্ন “পেঙ্গুইন মেলা” টি অনুষ্ঠিত হবে আগামী ৬ই আগষ্ট ২০১৫ইং, বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে সন্ধ্যে ৬টা অবদি ঢাকার ধানমন্ডিস্থ প্রিন্স প্লাজার চতুর্থ তলায়, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র মিলনায়তনে।

এই আয়োজনে থাকছে —
# সফটওয়্যার ও সফটওয়্যার পাইরেসি বিষয়ক আলোচনা
# সফটওয়্যার পাইরেসি থেকে মুক্ত হবার উপায় নিয়ে বিশদ আলোচনা
# মুক্ত সফটওয়্যার, ওপেনসোর্স ও জিএনইউ-লিনাক্স বিষয়ে আলোচনা
# অংশগ্রহনকারী দর্শকদের সাথে মতামত বিনিময় ও সরাসরি আলোচনা।
# আয়োজনের শেষাংশে জিএনউউ/লিনাক্স ডিস্ট্রো ইন্সটলেশন এবং ব্যবহার সহযোগীতার ব্যবস্থা। যেখানে জিএনইউ-লিনাক্স ভিত্তিক বিভিন্ন ডিস্ট্রোর আইএসও পেনড্রাইভে সংগ্রহ ও ইন্সটল করে নেয়া যাবে।

আয়োজনে পরবর্তী সংবাদ প্রতিবেদন

কম্পিউটার ব্যবহারকারীর অধিকার সংরক্ষণ করার সামাজিক আন্দোলন মুক্ত সফটওয়্যার আন্দোলন মুক্ত সফটওয়্যার তৈরি করতে, ব্যবহার করতে এবং মানোন্নয়ন করতে উৎসাহ প্রদান করে থাকে। “সফটওয়্যার চোর” অপবাদ থেকে নিজের প্রানের প্রিয় এই বাংলাদেশকে কালিমামুক্ত করতে এবং সফটওয়্যার প্রযুক্তিতে স্বনির্ভর ও মুক্তপ্রযুক্তি নির্ভর বাংলাদেশ গড়ার প্রত্যয়ে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র সফটওয়্যার প্রকৌশল বিভাগ এবং এফওএসএস বাংলাদেশ এর যৌথ উদ্যোগে বিগত ৬ই আগষ্ট ২০১৫ইং, বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে সন্ধ্যে ৬টা অবদি ঢাকার ধানমন্ডি, সোবাহানবাগস্থ ড্যাফোডিল টাওয়ার-৫ (প্রিন্স প্লাজা)’র চতুর্থ তলায়, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র মিলনায়তনে উন্মুক্ত প্রযুক্তি ও মুক্ত সফটওয়্যার বিষয়ের উন্মুক্ত আয়োজন “পেঙ্গুইন মেলা” অনুষ্ঠিত হয়েছে ।

আয়োজনের উদ্বোধন ঘোষনা এবং স্বাগত বক্তব্য রাখেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র সফটওয়্যার প্রকৌশল বিভাগের প্রধান ডঃ তৌহিদ ভূঁইয়া। আরো বক্তব্য রাখেন একই বিভাগের সিনিয়র লেকচারার মোহাম্মদ মিজানুর রহমান। আয়োজনে আরো উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র সিনিয়র অ্যাসিসটেন্ট ডিরেক্টর খালেদ সোহেল। প্রায় শতাধিক শিক্ষার্থী ও উপস্থিতির এই আয়োজনে মূল বক্তব্য উপস্থাপন করেন এফওএসএস বাংলাদেশ এর মহাসচিব এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র সফটওয়্যার প্রকৌশল বিভাগের অ্যাডজান্ক্ট ফ্যাকাল্টি সাজেদুর রহিম জোয়ারদার। সফটওয়্যার পাইরেসি থেকে মুক্ত হবার উপায়, মুক্ত সফটওয়্যার, ওপেনসোর্স ও জিএনইউ-লিনাক্স, মুক্ত সফটওয়্যারেই পেশাজীবনের উন্নতি করা সহ নানান বিষয়ে আয়োজনে অংশগ্রহনকারীরা স্পষ্ট করে জানতে-বুঝতে সুযোগ পেয়েছেন। আলোচনার পরপরই অংশগ্রহনকারী দর্শকেরা মতামত বিনিময় ও সরাসরি আলোচনা পর্বে অংশ নেন। আয়োজনের শেষে প্রায় ঘন্টাকালীন বিনামূল্যে জিএনউউ/লিনাক্স ডিস্ট্রো ইন্সটলেশন এবং ব্যবহার সহযোগীতা দেন এফওএসএস বাংলাদেশ এর স্বেচ্ছাসেবক সগীর হোসাইন খান, সফিকুর রহমান পল্লব, হাবীবুর রহমান স্বাধীন, শফিকুল আমিন, মাহাজুরুল করিম মাহা, দেবাশীষ কুমার সিংহ, ফজলে রাব্বী, সোহানুর রহিম জোয়ারদার এবং রিপন হোসেন জুয়েল। এই সেবায় দর্শক/আগ্রহীরা নিজ ল্যাপটপে পছন্দের মুক্ত সফটওয়্যার ডিস্ট্রোটি ইন্সটল করিয়ে নিয়েছেন এবং বিভিন্ন ডিস্ট্রোর আইএসও পেনড্রাইভে সংগ্রহ করেছেন।

আয়োজনের ছবির সংকলন।