মুক্ত সফটওয়্যার আন্দোলন একটি সামাজিক আন্দোলন যার উদ্দেশ্য কম্পিউটার ব্যবহারকারীর অধিকার সংরক্ষণ করা। এই উদ্দেশ্য বাস্তবায়নের লক্ষ্যে মুক্ত সফটওয়্যার আন্দোলন, মুক্ত সফটওয়্যার তৈরি করতে, ব্যবহার করতে এবং মানোন্নয়ন করতে উৎসাহ প্রদান করে। “সফটওয়্যার চোর” অপবাদ থেকে নিজের প্রানের প্রিয় এই বাংলাদেশকে কালিমামুক্ত করতে এবং সফটওয়্যার প্রযুক্তিতে স্বনির্ভর ও মুক্তপ্রযুক্তি নির্ভর বাংলাদেশ গড়ার লক্ষ্যে মুক্ত সফটওয়্যার, লিনাক্স ও উন্মুক্ত সোর্স ভিত্তিক সফটওয়্যারকে ছড়িয়ে দেবার প্রত্যয়ে মুক্ত প্রযুক্তি ভিত্তিক সফটওয়্যার, লিনাক্স এবং বিভিন্ন সেবাসমূহ নিয়ে কাজ করে যাচ্ছে এফওএসএস বাংলাদেশ (ফাউন্ডেশন ফর ওপেন সোর্স সলিউশনস বাংলাদেশ)।

উন্মুক্ত প্রযুক্তি ও মুক্ত সফটওয়্যার বিষয়ে এফওএসএস বাংলাদেশ এর জনসচেতনতামূলক একটি আয়োজন “পেঙ্গুইন মেলা”। এফওএসএস বাংলাদেশ এবং হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এর কম্পিউটার প্রকৌশল বিভাগের সম্মিলিত উদ্যোগে আসন্ন “পেঙ্গুইন মেলা” টি অনুষ্ঠিত হবে আগামী ১৮ই আগষ্ট ২০১৫ইং, মঙ্গলবার দুপুর ২টা থেকে বিকাল ৫টা অবদি বাংলাদেশের উত্তরাঞ্চলের জেলা দিনাজপুরের দশমাইলে অবস্থিত হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মিলনায়তনে।

এই আয়োজনে থাকছে —
# সফটওয়্যার ও সফটওয়্যার পাইরেসি বিষয়ক আলোচনা
# সফটওয়্যার পাইরেসি থেকে মুক্ত হবার উপায় নিয়ে বিশদ আলোচনা
# মুক্ত সফটওয়্যার, ওপেনসোর্স ও জিএনইউ-লিনাক্স বিষয়ে আলোচনা
# অংশগ্রহনকারী দর্শকদের সাথে মতামত বিনিময় ও সরাসরি আলোচনা।
# আয়োজনের শেষাংশে জিএনউউ/লিনাক্স ডিস্ট্রো ইন্সটলেশন এবং ব্যবহার সহযোগীতার ব্যবস্থা। যেখানে জিএনইউ-লিনাক্স ভিত্তিক বিভিন্ন ডিস্ট্রোর আইএসও পেনড্রাইভে সংগ্রহ ও ইন্সটল করে নেয়া যাবে।

 

আয়োজন পরবর্তী সংবাদ প্রতিবেদন (২০শে আগষ্ট ২০১৫ইং)
কম্পিউটার ব্যবহারকারীর অধিকার সংরক্ষণ করার সামাজিক আন্দোলন মুক্ত সফটওয়্যার আন্দোলন মুক্ত সফটওয়্যার তৈরি করতে, ব্যবহার করতে এবং মানোন্নয়ন করতে উৎসাহ প্রদান করে থাকে। “সফটওয়্যার চোর” অপবাদ থেকে নিজের প্রানের প্রিয় এই বাংলাদেশকে কালিমামুক্ত করতে এবং সফটওয়্যার প্রযুক্তিতে স্বনির্ভর ও মুক্তপ্রযুক্তি নির্ভর বাংলাদেশ গড়ার প্রত্যয়ে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার প্রকৌশল বিভাগ এবং এফওএসএস বাংলাদেশ এর যৌথ উদ্যোগে বিগত ১৮ই আগষ্ট ২০১৫ইং, মঙ্গলবার বিকাল ৩টা থেকে সন্ধ্যে ৬টা অবদি হাবিপ্রবি’র মিলনায়তনে উন্মুক্ত প্রযুক্তি ও মুক্ত সফটওয়্যার বিষয়ের উন্মুক্ত আয়োজন “পেঙ্গুইন মেলা” অনুষ্ঠিত হয়েছে।

আয়োজনের উদ্বোধন ঘোষনা এবং স্বাগত বক্তব্য রাখেন হাবিপ্রবি’র কম্পিউটার প্রকৌশল বিভাগের প্রধান সহকারী অধ্যাপক দেলোয়ার হোসেন। প্রায় আড়াই শতাধিক শিক্ষার্থী উপস্থিতির এই আয়োজনে মূল বক্তব্য উপস্থাপন করেন এফওএসএস বাংলাদেশ এর মহাসচিব সাজেদুর রহিম জোয়ারদার। সফটওয়্যার পাইরেসি থেকে মুক্ত হবার উপায়, মুক্ত সফটওয়্যার, ওপেনসোর্স ও জিএনইউ-লিনাক্স, মুক্ত সফটওয়্যারেই পেশাজীবনের উন্নতি করা সহ নানান বিষয়ে আয়োজনে অংশগ্রহনকারীরা স্পষ্ট করে জানতে-বুঝতে সুযোগ পেয়েছেন। আয়োজনের শেষাংশে মুক্ত সফটওয়্যারের ব্যবহারিক অভিজ্ঞতা উপস্থিতির সামনে তুলে ধরেন হাবিপ্রবি’র প্রাক্তন শিক্ষার্থী, এফওএসএস বাংলাদেশ এর স্বেচ্ছাসেবক এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র শিক্ষক শাহ মোহাম্মদ তানভীর সিদ্দীকি এবং ট্রান্সকম গ্রুপের নেটওয়ার্ক বিভাগে কর্মরত, হাবিপ্রবি’র প্রাক্তন শিক্ষার্থী ফেরদৌস তাপস। এরপরপরই জিএনউউ/লিনাক্স ডিস্ট্রো ইন্সটলেশন এবং ব্যবহার বিষয়ে উপস্থাপনা দেন এফওএসএস বাংলাদেশ এর স্বেচ্ছাসেবক সফিকুর রহমান পল্লব। আয়োজনে আরো বক্তব্য রেখেছেন আশরাফুল ইসলাম লিটন, রায়হান ইসলাম, ফারহাদ হোসেন মোক্তার সহ আরো অনেকে।

আয়োজনের ছবির সংকলন।