প্রতি বছরের মে এবং নভেম্বর মাসের শেষ সপ্তাহে “লিনাক্স মিন্ট” এর সংস্করনগুলো প্রকাশিত হয়ে থাকে। উবুন্টু’র এলটিএস এবং ডেবিয়ানের স্টেবল ডিস্ট্রোসমূহের উপরে ভিত্তি করে প্রস্তুতকৃত এই জিএনইউ/লিনাক্স ডিস্ট্রোটি বিগত ২০১৩ইং সাল থেকেই উবুন্টু’র চাইতেও বেশী জনপ্রিয়তা পেয়ে সারা বিশ্বের লিনাক্স ডিস্ট্রো ব্যবহারকারীদের পছন্দের তালিকায় এক নম্বরে রয়েছে। চলতি ২০১৬ইং সালে লিনাক্স মিন্টের সাম্প্রতিকতম প্রকাশনাটি হয়েছে বিগত ৩০শে জুন দিবাগত রাত্রে আর এর সাংকেতিক নাম রাখা হয়েছে-”সারাহ”। এবারের সংস্করণটিতে বেশ কিছু গুরুত্বপূর্ণ পরিবর্তন আনা হয়েছে। এটিকে আরো বেশী ব্যবহারকারী বান্ধব করা হয়েছে, সংযুক্ত সফটওয়্যারগুলোর হালনাগাদকৃত সংস্করণ যুক্ত করা হয়েছে, ফাইল ম্যানেজারকে আরো বেশী দ্রুতগতির ও আরো বেশী ফিচারসমৃদ্ধ করা হয়েছে। ওয়ালপেপারসমূহে আনা হয়েছে দৃষ্টিনন্দন ছোঁয়া। সব মিলিয়ে লিনাক্সমিন্টের এই সংস্করনটি নবীন কম্পিউটার ব্যবহাকারীদের জন্য “ছোট্ট কিন্তু পরিপূর্ণ এক প্যাকেজ” 🙂

এখানে লক্ষ্যনীয় যে, “লিনাক্স মিন্ট” কোন ব্যবসায়ী প্রতিষ্ঠান কর্তৃক তৈরী/প্রস্তুত করা হয় না, বরংচ এটি তৈরী হয়ে থাকে সারা বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা বিভিন্ন অবদানকারীদের সম্পূর্নই নিজস্ব প্রচেষ্টা আর স্বেচ্ছাশ্রমে। বিশ্বের প্রায় প্রতিটি দেশেই “লিনাক্স মিন্ট” ব্যবহারকারীরা প্রতিটি সংস্করনের প্রকাশের পরপরই আনন্দ আয়োজনের মাধ্যমে উক্ত প্রকাশনাকে স্বাগত জানিয়ে থাকেন। বাংলাদেশের লিনাক্স মিন্ট পরিবার এবং আমরা এফওএসএস বাংলাদেশ এই ভূ-খন্ডের সকল জিএনইউ/লিনাক্স প্রেমীদের সাথে নিয়ে, লিনাক্স মিন্ট ১৮ “সারাহ” এর প্রকাশনা উদযাপন করে ১৪ই জুলাই ২০১৬ইং বৃহস্পতিবার সকাল ১১টা থেকে দুপুর ১টা অবদি। আয়োজনের স্থান- ঢাকার অদূরে বিরুলিয়ার খাগানে অবস্থিত ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বিশাল প্রাকৃতিক প্রাচুর্য্যময়-সুশোভিত-নয়নাভিরাম ক্যাম্পাস।

আয়োজনে ছিল বাংলাদেশের লিনাক্স মিন্ট ব্যবহারকারীদের সাথে উপস্থিত সকলের পরিচিতি, লিনাক্স মিন্ট ১৮ “সারাহ”র নতুন বৈশিষ্ট্যগুলো নিয়ে চলচ্চিত্রের প্রদর্শনী, জমজমাট আড্ডা আর কেক কাটার মাধ্যমে প্রকাশনা উদযাপন ও হালকা নাস্তার আপ্যায়ন। একই সাথে সাধারন ব্যবহারকারী এবং আগ্রহীজনদের কাঁধে করে বয়ে নিয়ে আসা ল্যাপটপ/নেটবুক/নোটবুক এ লিনাক্স মিন্ট ১৮ ‘সারাহ’ সংস্করনটি ইন্সটল এবং ব্যবহার সংক্রান্ত সেবা প্রদানের লক্ষ্যে থাকবে ”জিএনইউ/লিনাক্স ডিস্ট্রো ইন্সটলেশন এবং ব্যবহার সহযোগীতা সেবা” বুথ এবং জিএনইউ/লিনাক্স ভিত্তিক বিভিন্ন ডিস্ট্রোর আইএসও পেনড্রাইভে কিংবা পছন্দের মিডিয়াতে সংগ্রহের ব্যবস্থা।
আয়োজনে আপনার অংশগ্রহণ নিশ্চিত করতে এই লিংক থেকে প্রাপ্ত ফর্মটিতে যথাযথ তথ্য দিন।

আয়োজন পরবর্তী সংবাদ প্রতিবেদন (১৪ই জুলাই ২০১৬ইং)

আজ, ১৪ই জুলাই ২০১৬ইং বৃহস্পতিবার, ঢাকার অদূরে সাভারের বিরুলিয়ায় খাগানে অবস্থিত ড্যাফোডিল আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসের তৃতীয় তলায় ৩০১নং কক্ষে সকাল ১১টা থেকে দুপুর ১টা ব্যাপী আয়োজিত হয়ে গেলো বিশ্বের সবচাইতে জনপ্রিয় জিএনইউ/লিনাক্স ডিস্ট্রো “লিনাক্স মিন্ট” এর সাম্প্রতিকতম প্রকাশনাটির উদযাপন আয়োজন। “লিনাক্স মিন্ট” এর সাম্প্রতিকতম সংস্করন ১৮ প্রকাশিত হয়েছিলো বিগত ৩০শে জুন, বৃহস্পতিবার দিবাগত রাত্রে আর এর সাংকেতিক নাম রাখা হয়েছে – ”সারাহ”। বাংলাদেশের লিনাক্স মিন্ট ব্যবহারকারীদের মধ্যে উপস্থিত সকলের পরিচিতি, লিনাক্স মিন্ট ১৮’র নতুন বৈশিষ্ট্যগুলো নিয়ে চলচ্চিত্র, জমজমাট আড্ডা আর কেক কাটার মাধ্যমে প্রকাশনাটি উদযাপন করা হয়। যৌথ এ আয়োজনে আয়োজক ছিলো এফওএসএস বাংলাদেশ, লিনাক্স মিন্ট বাংলাদেশ এবং ড্যাফোডিল আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের সফটওয়্যার প্রকৌশল বিভাগ। আয়োজনের ছবিগুলোর সংকলণ।