দূর্নীতির গ্লানিমুক্ত, উন্মুক্ত সোর্স ও মুক্ত প্রযুক্তি নির্ভর, সুখী-সমৃদ্ধ, স্বনির্ভর ও সম্মানজনক বাংলাদেশ গড়ার প্রত্যয়ে বিগত ২৪শে নভেম্বর ২০১২ইং শনিবার ফাউন্ডেশন ফর ওপেন সোর্স সলিউশনস বাংলাদেশ এর আয়োজনে রাজশাহী বিভাগের চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলার উপজেলা পরিষদ ভবনে আয়োজিত হয়েছে “তথ্যপ্রযুক্তি নির্ভর সমৃদ্ধ বাংলাদেশ গঠনে মুক্তপ্রযুক্তি ভিত্তিক সফটওয়্যার শিল্পের কার্যকারীতা এবং বর্তমান বৈশ্বিক অবস্থা প্রেক্ষিত: জিএনইউ ।। সফটওয়্যার মুক্তি ।। জিএনইউ/লিনাক্স” শিরোনামে” মুক্ত সফটওয়্যার ও জিএনইউ-লিনাক্স” বিষয়ক এক দিনব্যাপী কর্মশালা।

কর্মশালার আলোচ্যসূচীতে ছিলো —
# জিএনইউ, মুক্ত সফটওয়্যার, জিএনইউ/লিনাক্স, ডেবিয়ান, উবুন্টু, লিনাক্স মিন্ট ইত্যাদি বিষয়ে বিশদ আলোচনা # বর্তমান বিশ্বে মুক্তপ্রযুক্তি ভিত্তিক সফটওয়্যার শিল্পের অবস্থা
# বাংলাদেশে মুক্তপ্রযুক্তি ভিত্তিক সফটওয়্যারের বর্তমান অবস্থান ও আগামীর সম্ভাবনা নিয়ে তথ্যচিত্র ও উপস্থাপনা
# লিনাক্স মিন্ট ইন্সটলেশন ও ব্যবহারিক সহযোগীতা সেবা বিষয়ে কারিগরী প্রায়োগিক প্রশিক্ষন।

এ কর্মশালায় অংশ নিয়েছেন রাজশাহী বিভাগের চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলার ১৫টি ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্রের প্রশিক্ষক/পরিচালকবৃন্দ সহ স্থানীয় কারিগরী প্রশিক্ষনালয় পড়ুয়া ও উন্মুক্ত প্রযুক্তি বিষয়ে আগ্রহী প্রায় শিক্ষার্থীগণ। কর্মশালার প্রথমাংশে জিএনইউ, মুক্ত সফটওয়্যার, জিএনইউ/লিনাক্স, ডেবিয়ান, উবুন্টু, লিনাক্স মিন্ট ইত্যাদি সহ বর্তমান বিশ্বে মুক্তপ্রযুক্তি ভিত্তিক সফটওয়্যার শিল্পের অবস্থা, বাংলাদেশে মুক্তপ্রযুক্তি ভিত্তিক সফটওয়্যারের বর্তমান অবস্থান ও আগামীর সম্ভাবনা নিয়ে তথ্যচিত্র ও উপস্থাপনা করেন ফাউন্ডেশন ফর ওপেন সোর্স সলিউশনস বাংলাদেশের মহাসচিব জনাব সাজেদুর রহিম জোয়ারদার (রিং), ফাউন্ডেশন ফর ওপেন সোর্স সলিউশনস বাংলাদেশের স্বেচ্ছাসেবক ইসতিয়াক আহম্মেদ, স্বেচ্ছাসেবক ইয়াসিন আকন এবং স্বেচ্ছাসেবক শরীফ আহমেদ মল্লিক। কর্মশালার দ্বিতীয়াংশে প্রশিক্ষণার্থীদেরকে ব্যবহারিক প্রকল্পের মাধ্যমে লিনাক্স মিন্ট ইনস্টল ও কনফিগার করা, বিভিন্ন প্রয়োজনীয় সফটওয়্যারের ইনস্টলেশন, ব্যবহার, সমস্যা ও সমাধানের কৌশল বিষয়ে প্রশিক্ষণ দেন এফওএসএস বাংলাদেশ এর স্বেচ্ছাসেবক শরীফ আহমেদ মল্লিক ও রিং।

আয়োজনের ছবির সংকলন।